মতামত

হোটেল-রেস্টুরেন্ট মালিকদের খাদ্যে ভেজালের বিষয়ে সতর্ক করলেন মেয়র সাঈদ খোকন

শাকিল আহমেদ : হোটেল, রেস্টুরেন্ট মালিকদের সতর্ক করে দিয়ে দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, ‘ হোটেল রেস্তরা মালিক, এবং সংশ্লিষ্টদের বলবো খাদ্যে ভেজাল বিষয়ে আপনারা সংশোধন এবং সতর্ক হয়ে যান। অন্যথায় আপনাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কারদÐের মেয়াদ আরও বাড়ানোর পাশাপাশি আর্থিক জরিমানাও আরও বাড়ানো হবে।’
মেয়র বলেন,‘শুধু রেস্টুরেন্টগুলোতেই আমাদের অভিযান সীমাবদ্ধ থাকবে না পাশাপাশি যারা ওষুধের দোকানে মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রি করছেন তাদের বিরুদ্ধে আমাদের অভিযান চলবে।’
সপ্তাহব্যাপী খাদ্যে ভেজাল বিরোধী অভিযান সদ্য শেষ হওয়ার পর ফের খাদ্যে ভেজাল নিয়ন্ত্রণে আসার আগ পর্যন্ত কঠোরভাবে অভিযান শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। বৃহস্পতিবার রাজধানীর বেইলী রোডে থেকে খাদ্যে ভেজাল বিরোধী অভিযান উদ্বোধন কালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন খাদ্যে ভেজাল বিরোধী এই অভিযান আরও জোরদার করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি নির্দেশ দিয়েছেন।
তিনি বলেন, খাদ্যে ভেজাল বিষয়টি জনগণের মাঝে উৎকণ্ঠায় পরিণত হয়েছে। খাদ্যে ভেজালের পরিমাণ ছড়িয়ে পড়েছে যে কারণে নাগরিকদের স্বাস্থ্যে হুমকির মুখে পড়েছে। আমাদের প্রধানমন্ত্রী সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন খাদ্যে ভেজাল, মাদক, সন্ত্রাস কঠোর হস্তে দমন করা হবে। এই বার্তা ইতিমধ্যে সব সংস্থার কাছে পৌঁছে গেছে যার ফলে সবাই চেষ্টা করে যাচ্ছে।
তিনি বলেন, গত ১৪ জানুয়ারি থেকে আমরা খাদ্যে ভেজাল বিরোধী অভিযান শুরু করেছিলাম। আমরা আগে শুধু আর্থিক জরিমানা করতাম। ভেজাল নিয়ন্ত্রণে আমরা এবার কঠোর হয়ে অভিযানের সময় অনেক জনকে বিভিন্ন মেয়াদী কারাদÐ দিয়েছি। সেই সঙ্গে আর্থিক জরিমানা, অনেকের ট্রেড লাইসেন্স বাতিল, এবং বিভিন্ন রেস্তোরা সীলগালা করে দেওয়া হয়েছে। নাগরিকরা আমাদের এমন অভিযানে সাধুবাদ জানিয়েছে পাশাপাশি এমন অভিযান অব্যাহত রাখতে আমাদের অনুরোধ জানিয়েছেন। এরই প্রেক্ষিতে আমরা আবারও ভেজাল বিরোধী অভিযান শুরু করছি। খাদ্যে ভেজাল বিষয়টি নিয়ন্ত্রণে না আনা পর্যন্ত আমাদের অভিযান অব্যাহত থাকবে। আর এই অভিযানের সঙ্গে সংশ্লিষ্টদের অনুরোধ জানাবো আপনার কঠোর হস্তে অভিযান আরও জোরদার করবেন।
এসময় মেয়র বেইলী রোডে অবস্থিত নবাবী ভোজ রেস্তোরায় ঢুকে রেস্তোরার ভেতরের পরিবেশ পরিদর্শন করেন।পাশাপাশি খাদ্যে ভেজাল এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি থেকে দূরে থাকতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের খাদ্যে ভেজাল বিরোধী বিশেষ অভিযানে সম্পৃক্ত হয়ে ডিএসসিসিকে সহযোগিতা করছে নিরাপদ খাদ্য অধিদপ্তর, র‌্যাপিড একশন ব্যাটেলিয়ান র‌্যাব, বিএসটিআই, ঔষধ প্রশাসন পরিদপ্তর সহ অন্যান্য সংস্থাগুলো।
খাদ্যে ভেজাল বিরোধী বিশেষ অভিযান উদ্বোধনে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপক জাহিদ হোসেন, নিরাপদ খাদ্য অধিদপ্তরের প্রতিনিধি তুষার আহমেদ, র‌্যাবের ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান, বিএসটিআই এর প্রতিনিধি আজহারুল হক, ঔষধ প্রশাসন পরিদপ্তরের প্রতিনিধি মাহবুব হোসেন প্রমুখ।সম্পাদনা:দেবদুলাল মুন্না