রঙের জীবন

দ্বিতীয় সত্তা – ১ম পর্ব || অরণ্য ইমতিয়াজ

ভাই আমি যেদিন প্রথম খুন করি, হটাত করে এটুকু শুনেই আমার হাতে থাকা সিগারেট হাত থেকে পড়ে যায়।
পড়ে যাওয়া সিগারেটের দিকে তাকিয়ে সম্রাট ভাই হেসে উঠেন।
কি ভাই ভয় পেয়ে গেলেন??? সম্রাট ভাই হাসতে হাসতেই জানতে চান আমার কাছে।
না, না ভাই ভয় পাইনি, ভয় পাওয়ার কি আছে??? একপ্রকার জোর করেই কথা কয়টি উচ্চারণ করি আমি।
আমার ভাবনায় তখন ভয় পাওয়া আর আমার কর্মকান্ডে রাগান্বিত অনেক মানুষের মুখ। এই অত্র অঞ্চলে সম্রাট ভাইকে ভালোবাসে এমন মানুষ আমি দেখিনি তার সাঙ্গপাঙ্গ ছাড়া। নেশাগ্রস্ত সন্ত্রাসী নামধারী একটা মানুষকে কেইবা পছন্দ করবে??? শুধু সন্ত্রাসী হলেও কথা ছিল, সবাই বলাবলি করতো সে কয়েকটি খুন করেছে। এমনকি তার একদম কাছের বন্ধুটিকেও খুন করেছে। সবই লোকমুখে শোনা, আমি তাদের বলতাম সে যখন কয়েকটি খুন করেছে তাহলে তাকে পুলিশ ধরে না কেন??? প্রমাণ থাকলে তো ধরবে??? তার কোনো খুনের প্রমাণ নেই। যাকে খুন করেছে তার লাশটিও খুঁজে পাওয়া যায়নি। আমি তাদের কথা শুনে হেসে উঠতাম।
ধ্যাত তাই আবার হয় নাকি, একজন মানুষ কয়েকটি খুন করেছে, আপনারা সবা্ই জানেন, আর পুলিশ তার প্রমাণ বের করতে পারেনি??? এমনটা কখনো হয় নাকি???

আপনি কেন বুঝতে পারছেন না? যেখানে লাশ পাওয়া যায়নি, খুনের কোনো আলামত নেই, সেখানে পুলিশ তাকে ধরবে কি করে??? আর পুলিশ তো তাকে ধরেছে কয়েকবার সন্দেহমূলকভাবে, কিন্তু কিছুদিন পরেই জামিনে বের হয়ে এসেছে। আর পুলিশ হন্যে হয়ে প্রমাণ খুঁজে বেড়িয়েছে, কিন্তু একটা প্রমাণ পায়নি। দেখুন আপনাকে বলছি ওর সাথে মিশতে যাবেন না। ও পারে না এমন কোনো কাজ নেই, কখন আপনার একটা ক্ষতি করে দিবে আপনি বুঝতেই পারবেন না।
সবাই নিষেধ করেছে আমাকে, সবাই সাবধান করেছে তার সাথে না চলতে। শুনিনি আমি কারো বারণ। তাকে দেখে, তার সাথে কথা বলে, তার সাথে মিশে আমার তো কখনো মনে হয়নি সে মানুষ খুন করতে পারে!!! যখন আমার সাথে কথা বলে সবসময় মুখে একটা হাসি লেগেই থাকে। তার ব্যবহারে আমি সবসময় মুগ্ধ হয়েছি। দূর থেকে দেখেই সবসময় মুখে একটা হাসি দিয়ে বলতো, আরেহ্ সিয়াম ভাই নাকি??? কেমন আছেন??? তার ব্যবহারে কখনো কোনোদিন তাকে ভালো মানুষ ছাড়া আর কিছু মনে হয়নি আমার। সে আমাকে কখনো না বললেও আমি একটা জিনিষ বুঝতে পেরেছিলাম, তার ভিতরে খুব বড় কোনো কষ্টের অতীত সে বয়ে বেড়াচ্ছে।
কিন্তু আজ এই প্রত্যন্ত জনশূন্য নদীর পাড়ে, হঠাৎ করেই তার খুনের ইতিহাস আমাকে বলা, ভয়ের শীতল স্রোত বইয়ে দেয় আমার বুকের ভিতর। তার সব ইতিহাস বলে আমাকে কি আবার জীবিত যেতে দিবে সে??? সে তো কোনো প্রমাণ রাখে না তার অপকর্মের, তাহলে কি আজ আমাকে??? কোনো কথা বের হয় না আমার মুখ দিয়ে। তার বাড়িয়ে দেয়া সিগারেট নিতে গিয়ে দেখি হাত কাঁপছে ক্রমাগত। আমার কম্পিত হাতের দিকে তাকিয়ে মুচকি হেসে চলেছে সম্রাট ভাই।

(চলবে)