রঙের জীবন

টাটার নতুন গাড়ি!

টাটা হ্যারিয়ার বরাবরই অনুষঙ্গিক, কার্যকরী পরিবর্তন নিয়ে আসে। এবার টাটা হাজির হয়েছে চারটি গাড়ি নিয়ে এক্সই, এক্সএম, এক্সটি ও এক্সজেড। এগুলোর দাম নির্ধারণ করা হয়েছে ১২ দশমিক ৬৯ থেকে ১৬ দশমিক ২৫ লাখ রুপি পর্যন্ত।

টাটা ২ দশমিক শূন্য লিটার ৪ সিলিন্ডার টার্বো-ডিজেল ইঞ্জিন দ্বারা চালিত। বর্তমানে টাটা কেবল ৬ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন সরবরাহ করে, যা হ্যারিয়ারের সামনের চাকায় শক্তি স্থানান্তর করে। ২০১৯ সালের মাঝামাঝিতে হ্যারিয়ার ইকো, সিটি ও স্পোর্ট ড্রাইভিং মোডে আসবে। পাশাপাশি রাস্তা ভেজা, স্বাভাবিক বা রুক্ষ হলে গাড়ি চালাতে যেন অসুবিধা না হয়, সে ব্যবস্থাও থাকবে।

টাটা হ্যারিয়ারের বৈশিষ্ট্যগুলোর মধ্যে সুরক্ষাসংক্রান্ত বৈশিষ্ট্য হচ্ছে, এতে ছয়টি এয়ারব্যাগ রয়েছে, ট্রাকশন কন্ট্রোল, শিশু আসন, রোলওভার মিটিগেশন কন্ট্রোল ও ইলেকট্রনিক স্ট্যাবিলিটি কন্ট্রোল। এতে ৮ দশমিক ৮ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম রয়েছে। ৭ ইঞ্চি মাল্টি ইনফো ডিসপ্লে রয়েছে। গাড়ির সামনে ড্রাইভারের সিটের পাশে ও পেছনে যাত্রীদের অংশে আর্মরেস্টের নিচে ব্যক্তিগত ফোন রাখার ব্যবস্থা রয়েছে। টাটা হ্যারিয়ারের প্রতিদ্বন্দ্বী হিসেবে উল্লেখ করা যায় হুন্দাই ক্রিটাকে।

টাটার টুকিটাকি খোঁজ: টাটা ভারতে পাঁচটি হ্যাচব্যাক, তিনটি সেডান ও পাঁচটি এসইউভি নিয়ে মোট ১৩টি মডেলের গাড়িতে দিচ্ছে বিশেষ ছাড়। টাটার সবচেয়ে কম দামি গাড়ি হচ্ছে ন্যানো, যার দাম শুরু ২ দশমিক ৩৬ লাখ রুপি থেকে। অন্যদিকে এ ব্র্যান্ডের সবচেয়ে দামি গাড়ি হলো টাটা হেক্সা, যার দাম শুরু হয়েছে ১২ দশমিক ৯৯ লাখ রুপি থেকে। ২০১৯ ও ২০২০ সালের মধ্যে টাটা নিয়ে আসবে টিগোর ইভি, টিয়াগো ইভি, ৪৫এক্স, এইচ৭এক্স, ইভিশন ইলেকট্রনিকসহ বেশ কয়েকটি আধুনিক গাড়ি।