ফেসবুক স্ট্যাটাস

ভালবাসা অবিরাম | আসিফ আকবর

৮০ সালের দিকে কুমিল্লার গোমতী নদী দিয়ে ভারতের ত্রিপুরা থেকে তীরবিদ্ধ লাশ ভেসে আসতো। দাঙ্গার কারন জানিনা তবে লাশ দেখতে আমরা বন্ধুরা যেতাম স্কুল শেষে। পানিতে ভেসে আসা লাশ গুলো ফুলে ফেঁপে হলুদ রঙের হয়ে যেতো। বীভৎস এই দৃশ্যের মাঝে আমার চোখে একটা পার্থক্য ধরা পড়ে। কিছু লাশ ভেসে আসে উপুড় হয়ে, কিছু লাশ ভেসে আসে চিৎ হয়ে । আট বছরের শিশু আমি, প্রশ্নের উদগীরন ঘটাই স্বাভাবিক, প্রশ্নের উত্তরও পেয়ে গেলাম। পুরুষ লাশ ভেসে আসে উপুড় হয়ে আর মহিলা লাশ ভেসে আসে চিৎ হয়ে। একটা বায়োলজিক্যাল ব্যাখ্যা পেয়ে ব্যাপারটা মেনেও নিলাম।

৮৯ সালের SSC পরীক্ষার্থীদের নিশ্চয়ই মনে আছে, ভূগোল পরীক্ষার প্রশ্নপত্রের প্রথম প্রশ্নটাই ছিলো পৃথিবীর গোলত্বের পক্ষে পাঁচটি যুক্তি দেখাও। যা পড়েছি তাই লিখেছি, প্রশ্নটাও কমন ছিলো। পৃথিবী গোল না চতুষ্কোন এই ব্যাপার নিয়ে গবেষনার টাইম ছিলোনা। পাশ করতে হবে এটাই বড় কথা । মহাপন্ডিত এরিষ্টটল বলেছিলেন পৃথিবী চতূষ্কোন, তখন উনার ব্যাখাটাই মানা হতো। গ্যালিলিও এসে যুক্তি দেখালেন পৃথিবীর গোলত্বের স্বপক্ষে। অনেকটা আব্দুল্লাহ উপন্যাসের মতই বিচার হলো ‘ এক ঘরমে দো পীর, যাও বাচ্চা সো রহো ’। গ্যালিলিও মৃত্যুদন্ড উপহার পেলেন, তবে সত্য চেপে থাকেনি।

মুখ ও মুখোশ থেকে শুরু করে রাজনীতি পর্যন্ত বাংলা ছবির দীর্ঘ ইতিহাসে ভালো খারাপ উভয় ধরনের ছবি হয়েছে। দু’একটা টিভি চ্যানেল সুস্থ্য ছবির নামে টেলিফিল্ম বানিয়ে জাতীয় পুরস্কার এবং স্পন্সর বাগিয়ে নিয়েছে, তাদের ভালো গল্পের জনবিচ্ছিন্ন আর্টফিল্ম মানুষকে হলে টানতে পারেনি। যৌথ প্রযোজনায় আগেও ছবি হয়েছে আরো হওয়া উচিত, তবে সেটা হতে হবে নীতিমালা মেনে। তিলে তিলে গড়ে ওঠা ইন্ডাষ্ট্রীকেতো আর রবার্ট ক্লাইভের ইষ্ট ইন্ডিয়া কোম্পানী এবং তার এ দেশীয় দোসরদের হাতে ছেড়ে দেয়া যায় না। যে কোন মূল্যে বিনোদন পাবার অধিকার দর্শকদের রয়েছে, তাই বলে স্বাধীন দেশে হল দখলের মত তুঘলকি কারবার করার অধিকার কোন বেনিয়া গোষ্ঠীর নেই,মেনেও নেয়া যায়না । আমি বা আমরা চাই- সিনেমা সংশ্লিষ্ট প্রযোজক পরিচালক পরিবেশক শিল্পী কলাকুশলীরা তাদের মধ্যেকার যে কোন বিভেদ কাটিয়ে উঠবেন, মেধা খাটিয়ে ভালো গল্প সমৃদ্ধ বাংলা সিনেমা বানানোর সমন্বিত প্রচেষ্টা চালাবেন, যেনো আগের মত সব শ্রেণীর মানুষ হলে গিয়ে ছবি দেখতে পারে। আপনাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় প্রান ফিরে পাক বাংলা ছবি। ভালবাসা অবিরাম ………………………………

পুরনো ছবিতে আমরা আমরাই … লন্ডন ২০০৩

ফেসবুক পোস্ট: July 7_2017